বুধবার   ১৬ জুন ২০২১

সর্বশেষ
শ্রীনগরে আর্থিক কষ্টে মৃৎশিল্পীরা সিরাজদিখানে হাজারো মানুষের ভরসা বাঁশের সাঁকো টঙ্গিবাড়ী উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে চলছে দোয়া ও বৃক্ষরোপন কর্মসূচী ঝুঁকি নিয়েই ঢাকায় ফিরছে মানুষ উৎসবানন্দে নিঃশঙ্ক চিত্ত জেলার সর্ববৃহৎ বালিগাঁও বাজারে মানুষের উপচে পরা ভির মে পর্যন্ত করোনায় আক্রান্ত হতে পারে ৫০ হাজার মানুষ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিত মুন্সীগঞ্জে চঙ্গ তৈরি করার কারনে পুরো একটি গ্রামের নাম পরিবর্তন কোভিড-১৯ মোকাবেলা চ্যালেঞ্জিং, তবে অসম্ভব নয় - মোঃ শফিকুল ইসলাম জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন সংবাদকর্মীরাঃ মৃনাল কান্তি দাস প্রকৃত জনপ্রতিনিধি হিসেবে প্রতীয়মানের এখনই সুযােগঃআবু বকর সিদ্দিক শ্রীনগরে নার্সারীতে বাহারী আমের বাম্পার ফলন বসল পদ্মা সেতুর ২৯তম স্প্যানঃ দৃশ্যমান ৪ হাজার ৩৫০ মিটার করোনা ঝুঁকি নিয়ে কাজ করছে যে সকল গণমাধ্যমকর্মীরা.. জেলার ৭৪টি হিমাগার ৪০ ভাগ ফাঁকা-৮০০ কোটি টাকা লোকসানের শঙ্কা ধেয়ে আসছে কালবৈশাখী ঝড় মুন্সীগঞ্জে বর্ষা মৌসুম সামনে রেখে চলছে চাঁই তৈরীর ধুম ২ মিনিটেই মারা যাবে করোনা ভাইরাস নজরদারি বৃদ্ধি করতে বলা হয়েছেঃ পৌর মেয়র বিপ্লব মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা ৯৮ সালে প্রলয়ংকারী বন্যা মোকাবেলার দৃষ্টান্ত তুলে ধরলেনঃমহিউদ্দিন মুন্সীগঞ্জ পৌরসভার প্রতিদিন জীবানু নাশক পনি ছিটান অব্যাহত গত ২৪ ঘন্টায় করোনায় মারা যাওয়া সবাই ঢাকার আড়িয়ল বিলের মিষ্টি কুমড়া সবচেয়ে সেরা জেলা শহরের বিভিন্ন সড়ক ফাঁকা মুন্সীগঞ্জে আওয়ামী লীগসহ প্রশাসনের নানা আয়োজন মধুচাষে লোকসান টঙ্গীবাড়ীতে ১০০ ছাত্র ছাত্রীদের মাঝে মেধাবৃত্তি প্রদান টিসিবি`র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না
২৭

এ্যাকুরিয়ামে মাছ পালন বাড়িতে বসেই সমুদ্রের অনুভূতি

প্রকাশিত: ৭ মে ২০২১  

সোহানা তাহমিনা-
শহরের অভিজাত এলাকার আবাসিক বাসা বাড়ীতে এ্যাকুরিয়ামে বিভিন্ন প্রজাতির মাছ পালনে আগ্রহ দিন দিন বাড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। সৌখিন মানুষ বাড়িতে সৌন্দর্য বৃদ্ধির জন্য এ্যাকুরিয়া কিনে পছন্দের মাছ পালন করছে।দিন দিন এ্যাকুরিয়ামে মাছ লালন পালনকারীদের সংখ্যা বৃদ্ধি পাওয়াতে শহরে একাধিক এ্যাকুরিয়া, 
বিদেশী বিভিন্ন মাছের পোনা এবং এসব মাছের খাবার বিক্রির ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসব দোকানগুলোতে বিদেশী এবং সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছ, কাঁকড়া, অক্টোপাসসহ বিভিন্ন ধরনের ছোট বড় পোনা মাছ বিক্রি হচ্ছে। দোকানে থাকা এ্যাকুরিয়ামগুলোতে ক্রেতাদের জন্য পোনা মাছ প্রদর্শন করে রেখেছে। এছাড়াও বিভিন্ন সাইজ আর ডিজাইনের এ্যাকুরিয়ামও দোকানে সাজিয়ে রেখেছে ব্যবসায়ীরা। 

সরেজমিনে ঘুরে দেখা গেছে, অধিকাংশ মানুষ শখের বসে ফ্লাট বাড়ীতে এ্যাকুরিয়ামে মাছ লালন পালন করে থাকেন। কিভাবে পাখির পরিচর্যা করতে হবে এবং মাছকে কখন কোন ধরনের ভ্যাকসিন প্রয়োগ করতে হবে। কোন মাছের কোন খাবার এসব দোকানিরাই ক্রেতাদের বুঝিয়ে দিচ্ছেন। মুন্সীগঞ্জ মাছ বাজার সংলগ্ন শাকিলের পাখি বিক্রির দোকানে গিয়ে দেখা গেছে, এ্যাকুরিয়াগুলোতে প্রায় ১৫ প্রজাতির বিদেশী মাছের পোনাগুলো দোকানের সৌন্দর্য বাড়িয়ে তুলছে। ক্রেতাদারও দোকানে দাঁড়িয়ে এ্যাকুরিয়ামে থাকা মাছগুলো দেখছেন। পছন্দমত ক্রেতারা মাছের পোনা কিনি নিয়ে যাচ্ছেন বাড়ীত থাকা এ্যাকুরিয়ামে লালন পালন করার জন্য। দোকানিরা মাছের পাশাপাশি মাছের দানাজাতীয় ভাসমান খাবার ও ভ্যাকসিনও বিক্রি করছেন।  

মাছের খাবার কিনতে আসা যুবক মো: রাজু জানান, শখের  বসে বাসায় এ্যাকুরিয়ামে প্রায় ১০/১৫ প্রজাতির মাছ পালন করেছি।মাছগুলো বেড়ে উঠার পাশাপাশি ঘরের সৌন্দর্য আরো বৃদ্ধি পেয়েছে। সৌখিনতার জীবনে এ্যাকুরিয়ামের মাছগুলো যেন সমুদ্রের কাছে বসেই দেখছি। সব সময় মনে এই অনুভ‚তিটাই আসে। শখের বসে আমাকে দেখে অনেক বন্ধু বান্দব এখন এ্যাকুরিয়ামে মাছ করছেন। তিনি আরো জানান, বিদেশী পোনা মাছের দাম অনেক বেশী, খাবারের দাম, ভ্যাকসিনের দাম বেশী। তবে এসব মাছ এ্যাকুরিয়ামে লালন করে বাড়তি আনন্দ পাচ্ছি। আজকে এসেছি খাবার নিতে এবং আরো একটি এ্যাকুরিয়াম কেনার জন্য। 

জেলা মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক সুনীল মন্ডল জানান, কোনো কোনো সৌখিন মানুষ বাড়িতে সৌন্দর্য বৃদ্ধির জন্য বাসাবাড়ীতে কাঁচের তৈরী এ্যাকুরিয়ামে মাছ লালন পালন করে। এসব মাছ তারা খাওয়ার জন্য নয় । শখের বসে পালন আর ঘরের বাড়তি সৌন্দর্যের জন্য । এতে করে সৌখিন মানুষগুলো এ্যাকুরিয়ামে মাছ পালনে আগ্রহ দেখাচ্ছেন।

এই বিভাগের আরো খবর