শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০

সর্বশেষ
শ্রীনগরে আর্থিক কষ্টে মৃৎশিল্পীরা সিরাজদিখানে হাজারো মানুষের ভরসা বাঁশের সাঁকো টঙ্গিবাড়ী উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে চলছে দোয়া ও বৃক্ষরোপন কর্মসূচী ঝুঁকি নিয়েই ঢাকায় ফিরছে মানুষ উৎসবানন্দে নিঃশঙ্ক চিত্ত জেলার সর্ববৃহৎ বালিগাঁও বাজারে মানুষের উপচে পরা ভির মে পর্যন্ত করোনায় আক্রান্ত হতে পারে ৫০ হাজার মানুষ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিত মুন্সীগঞ্জে চঙ্গ তৈরি করার কারনে পুরো একটি গ্রামের নাম পরিবর্তন কোভিড-১৯ মোকাবেলা চ্যালেঞ্জিং, তবে অসম্ভব নয় - মোঃ শফিকুল ইসলাম জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন সংবাদকর্মীরাঃ মৃনাল কান্তি দাস প্রকৃত জনপ্রতিনিধি হিসেবে প্রতীয়মানের এখনই সুযােগঃআবু বকর সিদ্দিক শ্রীনগরে নার্সারীতে বাহারী আমের বাম্পার ফলন বসল পদ্মা সেতুর ২৯তম স্প্যানঃ দৃশ্যমান ৪ হাজার ৩৫০ মিটার করোনা ঝুঁকি নিয়ে কাজ করছে যে সকল গণমাধ্যমকর্মীরা.. জেলার ৭৪টি হিমাগার ৪০ ভাগ ফাঁকা-৮০০ কোটি টাকা লোকসানের শঙ্কা ধেয়ে আসছে কালবৈশাখী ঝড় মুন্সীগঞ্জে বর্ষা মৌসুম সামনে রেখে চলছে চাঁই তৈরীর ধুম ২ মিনিটেই মারা যাবে করোনা ভাইরাস নজরদারি বৃদ্ধি করতে বলা হয়েছেঃ পৌর মেয়র বিপ্লব মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা ৯৮ সালে প্রলয়ংকারী বন্যা মোকাবেলার দৃষ্টান্ত তুলে ধরলেনঃমহিউদ্দিন মুন্সীগঞ্জ পৌরসভার প্রতিদিন জীবানু নাশক পনি ছিটান অব্যাহত গত ২৪ ঘন্টায় করোনায় মারা যাওয়া সবাই ঢাকার আড়িয়ল বিলের মিষ্টি কুমড়া সবচেয়ে সেরা জেলা শহরের বিভিন্ন সড়ক ফাঁকা মুন্সীগঞ্জে আওয়ামী লীগসহ প্রশাসনের নানা আয়োজন মধুচাষে লোকসান টঙ্গীবাড়ীতে ১০০ ছাত্র ছাত্রীদের মাঝে মেধাবৃত্তি প্রদান টিসিবি`র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না
৪৬৭

জড়াজীর্ণ গুয়াগাছিয়া ও ইয়াজউদ্দিন মডেল স্কুল শতভাগ উর্ত্তীন

প্রকাশিত: ২ জুন ২০২০  

নিজস্ব প্রতিবেদকঃ দেশব্যাপি একযোগে প্রকাশিত হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। প্রাপ্ত ফলাফল অনুযায়ী   মুন্সীগঞ্জে  জেলার এ বছরের এসএসসি পরিক্ষায় সাফল্য অর্জনকারী সেরা ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সদর উপজেলায় ৩টি, গজারিয়া উপজেলায় ২টি, শ্রীনগর-২টি, সিরাজদিখান-২টি ও লৌহজং উপজেলায় ১টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহমেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ। এবছর এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২০৩জন, যাদের সকলেই উত্তীর্ন হয়েছে। অর্থাৎ পাসের হাড় ১০০%। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৫জন। গজারিয়ার গুয়াগাছিয়া উচ্চ বিদ্যালয়। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকেও এবছর ৬৫জন পরিক্ষার্থী অংশ নেয় এবং শতভাগ উর্ত্তীণ হয়েছে। তবে কেউ জিপিএ-৫ পায়নি। মালখানগর উচ্চ বিদ্যালয়- পাসের হার ৯৯.০৪%, উর্ত্তীন হয়েছে ১০৩জন , জিপিএ-৫ পেয়েছে ১৫জন। রনছ রহিতপুর উচ্চ বিদ্যালয়ে পাসের হার ৯৮.৭৭%, উর্ত্তীন হয়েছে ১৬১জন, জিপিএ-৫ পেয়েছে ১জন। গজারিয়া পাইলট মডেল স্কুল। পাসের হার ৯৮.৩৩%, উর্ত্তীন হয়েছে ১৫২জন , জিপিএ-৫ পেয়েছে ১০জন। শ্রীনগর উপজেলার হোগলা গাও আবুল হাশেম উচ্চ বিদ্যালয়। পাসের হার ৯৮.৩১%, উর্ত্তীন হয়েছে ৫৮জন, জিপিএ-৫ পেয়েছে ১১জন। লৌহজংয়ের কাজির পাগলা এটি ইন্সষ্টিটিউশন পাসের হার ৯৮.১৮%, উর্ত্তীন হয়েছে ১০৮জন , জিপিএ-৫ কেউ পায়নি। বেলতলী জি.জে উচ্চ বিদ্যালয় পাসের হার ৯৭.৪৮%, উর্ত্তীন হয়েছে ৫৫জন , জিপিএ-৫ পেয়েছে ৬জন। অবস্থানে সিরাজদিখানের মাস্টার অবঃ রহমান উচ্চ বিদ্যালয় পাসের হার ৯৭.৩৩%, উর্ত্তীন হয়েছে ৭৩জন, জিপিএ-৫ পেয়েছে ১জন। সদর উপজেলার রিকাবীবাজার বালিকা উচ্চ বিদ্যালয়, পাসের হার ৯৭.২৭%, উর্ত্তীন হয়েছে ১০৭জন , জিপিএ-৫ পেয়েছে ১৩জন।
    উল্লেখ্য, জেলা সদর থেকে স্থল পথে সরাসরি যোগাযোগের কোন ব্যবস্থা নেই গজারিয়া উপজেলার। আবার গজারিয়া সদর থেকে সর্ব দক্ষিনে প্রায় বিচ্ছিন্ন জনপদ গুয়াগাছিয়া ইউনিয়ণ। প্রত্যন্ত অ লের সংজ্ঞায়িতে উক্ত গুয়াগছিয়া হতে পারে যথাথথ দৃষ্টান্ত। এই অনুন্নত অ লের একটি বিদ্যালয় গুয়াগাছিয়া উচ্চ বিদ্যালয়। এবারের এসএসসি পরীক্ষার ফলাফলে ১০০% উর্ত্তীর্নের রেকর্ড অর্জন করেছে। যদিও এ বিদ্যালয় থেকে কেউ জিপিএ-৫ পায়নি তবুও প্রত্যন্ত জনপদের এই স্কুলের ফলাফলের ক্ষেত্রে বিশাল সাফল্য বলে অভিমত প্রকাশ করেছেন শিক্ষা সংশ্লিষ্টরা। এই এলাকাটিতে এখনো সুষ্টু যাতায়ত ব্যবস্থা গড়ে উঠেনি। যা উন্নয়ণের পূর্ব শর্ত হিসেবেই সর্বজন স্বীকৃত। উপরন্ত ডিজিটালাইজেশনের বিষয় তো প্রশ্নাতীত। সর্বোপরি এই বিদ্যালয়টির অর্জন, শতভাগ প্রশ্নবিদ্ধ করেছে জেলার সরকারি স্কুলগুলোকে।  
 

এই বিভাগের আরো খবর