বৃহস্পতিবার   ১৩ মে ২০২১

সর্বশেষ
শ্রীনগরে আর্থিক কষ্টে মৃৎশিল্পীরা সিরাজদিখানে হাজারো মানুষের ভরসা বাঁশের সাঁকো টঙ্গিবাড়ী উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে চলছে দোয়া ও বৃক্ষরোপন কর্মসূচী ঝুঁকি নিয়েই ঢাকায় ফিরছে মানুষ উৎসবানন্দে নিঃশঙ্ক চিত্ত জেলার সর্ববৃহৎ বালিগাঁও বাজারে মানুষের উপচে পরা ভির মে পর্যন্ত করোনায় আক্রান্ত হতে পারে ৫০ হাজার মানুষ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিত মুন্সীগঞ্জে চঙ্গ তৈরি করার কারনে পুরো একটি গ্রামের নাম পরিবর্তন কোভিড-১৯ মোকাবেলা চ্যালেঞ্জিং, তবে অসম্ভব নয় - মোঃ শফিকুল ইসলাম জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন সংবাদকর্মীরাঃ মৃনাল কান্তি দাস প্রকৃত জনপ্রতিনিধি হিসেবে প্রতীয়মানের এখনই সুযােগঃআবু বকর সিদ্দিক শ্রীনগরে নার্সারীতে বাহারী আমের বাম্পার ফলন বসল পদ্মা সেতুর ২৯তম স্প্যানঃ দৃশ্যমান ৪ হাজার ৩৫০ মিটার করোনা ঝুঁকি নিয়ে কাজ করছে যে সকল গণমাধ্যমকর্মীরা.. জেলার ৭৪টি হিমাগার ৪০ ভাগ ফাঁকা-৮০০ কোটি টাকা লোকসানের শঙ্কা ধেয়ে আসছে কালবৈশাখী ঝড় মুন্সীগঞ্জে বর্ষা মৌসুম সামনে রেখে চলছে চাঁই তৈরীর ধুম ২ মিনিটেই মারা যাবে করোনা ভাইরাস নজরদারি বৃদ্ধি করতে বলা হয়েছেঃ পৌর মেয়র বিপ্লব মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা ৯৮ সালে প্রলয়ংকারী বন্যা মোকাবেলার দৃষ্টান্ত তুলে ধরলেনঃমহিউদ্দিন মুন্সীগঞ্জ পৌরসভার প্রতিদিন জীবানু নাশক পনি ছিটান অব্যাহত গত ২৪ ঘন্টায় করোনায় মারা যাওয়া সবাই ঢাকার আড়িয়ল বিলের মিষ্টি কুমড়া সবচেয়ে সেরা জেলা শহরের বিভিন্ন সড়ক ফাঁকা মুন্সীগঞ্জে আওয়ামী লীগসহ প্রশাসনের নানা আয়োজন মধুচাষে লোকসান টঙ্গীবাড়ীতে ১০০ ছাত্র ছাত্রীদের মাঝে মেধাবৃত্তি প্রদান টিসিবি`র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না
৬১

পদ্মাসেতুর সংযোগ সেতু নির্মান শতভাগ সম্পন্ন

প্রকাশিত: ৩ মে ২০২১  

 

নিজস্ব প্রতিবেদক -

পদ্মা সেতুর ৪২টি পিয়ারের উপর ৪১টি স্প্যান বসানোর মাধ্যমে মূল সেতুর শতভাগ নির্মান সম্পন্ন হওয়ার পর চলতে থাকে সেতুতে যানবাহন চলাচলের উপযোগী করার অন্যান্য কাজ। মূল সেতুতে উঠতে পদ্মা সেতুর অগ্রগতিতে আরেক ধাপ এগিয়ে গত ১ মে শনিবার সম্পন্ন হয়েছে সংযোগ সেতুর (ভায়াডাক্ট) সুপার টি গার্ডার বসানোর কাজ। পদ্মা সেতুর উত্তর ও দক্ষিন পাড়ে সোয়া তিন কিলোমিটার দীর্ঘ সংযোগ সেতুতে ৪৩৮টি সুপার টি গার্ডার বসানো হয়েছে।

গত শনিবার সকাল ৯টা থেকে সর্বশেষ ৩টি সুপার টি গার্ডার বসানোর জন্য মাওয়া প্রান্তে শুরু হয় কর্মযজ্ঞ। সাউথ ৯-১০ নম্বর পিয়ারে বসানো হবে ১টি আর ১০-১১ নম্বর পিয়ারে বসানো হবে ২টি সুপার টি গার্ডার। ৬.১৫ কিলোমিটার মূল পদ্মা সেতুর সাথে সংযোগ সেতু স্থাপন হওয়ার মাধ্যমে সাড়ে ৯ কিলোমিটার সেতু দৃশ্যমান হল। মাওয়া প্রান্তে ১৪৭৮ মিটার ভায়াডাক্টে ২০৪টি সুপার টি গার্ডার আর জাজিরা প্রান্তে ১৬৭০ মিটার ভায়াডাক্টে ২৩৪টি টি সুপার টি গার্ডার স্থাপন করা হয়। ২৬৬ মিটার দীর্ঘ ৮৪ মেট্রিক টন ওজনের প্রত্যেকটি সুপার টি গার্ডার বসানোর মাধ্যমে পদ্মা মূল সেতুর কার্যক্ষম হলো। আর এখন নিদিষ্ট সময়ের মধ্যে যানচলাচলের জন্য উন্মক্ত করার জন্য টার্গেট নিয়েই দিন-রাত কাজ করছে সংশ্লিষ্টরা শ্রমিক প্রকৌশলীরা।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজব আলী জানান, ৩ বছর পূর্বে পদ্মা সেতুর সংযোগ সেতুর জন্য সুপার টি গার্ডার বসানোর কাজ শুরু হয়। প্রকল্প এড়িয়াতেই সুপার টি গার্ডার গুলো নির্মান করা হয় আর শরীয়তপুরের জাজিরা প্রান্ত থেকে তা বসানো শুরু হয়। আর শনিবার সমাপ্ত হলো মাওয়া প্রান্তে শেষ সুপার টি গার্ডারটি বসানোর কাজ। আর এর মধ্যে দিয়ে মূল সেতুর বড় কাজ সমাপ্ত হয়ে পুরো সেতু শতভাগ দৃশ্যমান হলো। এখন সেতু সচল করতে ওপর তলায় রোডওয়ে আর নিচতলায় রেলওয়ে স্ল্যাব বসানো হচ্ছে। ২৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ২৩৮৭টি আর ২৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ২৫৭০টি রেলওয়ে স্ল্যাব বসানো হয়ে গেছে। রেলওয়ে স্ল্যাবে শেয়ার পকেট ৫৮৩৪টির মধ্যে ৭৪১টি আর প্যারাপেট ওয়াল ১২৩৯০টির মধ্যে ৮২৮টি স্থাপন করা হয়েছে।

এই বিভাগের আরো খবর