বুধবার   ১৬ জুন ২০২১

সর্বশেষ
শ্রীনগরে আর্থিক কষ্টে মৃৎশিল্পীরা সিরাজদিখানে হাজারো মানুষের ভরসা বাঁশের সাঁকো টঙ্গিবাড়ী উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে চলছে দোয়া ও বৃক্ষরোপন কর্মসূচী ঝুঁকি নিয়েই ঢাকায় ফিরছে মানুষ উৎসবানন্দে নিঃশঙ্ক চিত্ত জেলার সর্ববৃহৎ বালিগাঁও বাজারে মানুষের উপচে পরা ভির মে পর্যন্ত করোনায় আক্রান্ত হতে পারে ৫০ হাজার মানুষ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিত মুন্সীগঞ্জে চঙ্গ তৈরি করার কারনে পুরো একটি গ্রামের নাম পরিবর্তন কোভিড-১৯ মোকাবেলা চ্যালেঞ্জিং, তবে অসম্ভব নয় - মোঃ শফিকুল ইসলাম জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন সংবাদকর্মীরাঃ মৃনাল কান্তি দাস প্রকৃত জনপ্রতিনিধি হিসেবে প্রতীয়মানের এখনই সুযােগঃআবু বকর সিদ্দিক শ্রীনগরে নার্সারীতে বাহারী আমের বাম্পার ফলন বসল পদ্মা সেতুর ২৯তম স্প্যানঃ দৃশ্যমান ৪ হাজার ৩৫০ মিটার করোনা ঝুঁকি নিয়ে কাজ করছে যে সকল গণমাধ্যমকর্মীরা.. জেলার ৭৪টি হিমাগার ৪০ ভাগ ফাঁকা-৮০০ কোটি টাকা লোকসানের শঙ্কা ধেয়ে আসছে কালবৈশাখী ঝড় মুন্সীগঞ্জে বর্ষা মৌসুম সামনে রেখে চলছে চাঁই তৈরীর ধুম ২ মিনিটেই মারা যাবে করোনা ভাইরাস নজরদারি বৃদ্ধি করতে বলা হয়েছেঃ পৌর মেয়র বিপ্লব মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা ৯৮ সালে প্রলয়ংকারী বন্যা মোকাবেলার দৃষ্টান্ত তুলে ধরলেনঃমহিউদ্দিন মুন্সীগঞ্জ পৌরসভার প্রতিদিন জীবানু নাশক পনি ছিটান অব্যাহত গত ২৪ ঘন্টায় করোনায় মারা যাওয়া সবাই ঢাকার আড়িয়ল বিলের মিষ্টি কুমড়া সবচেয়ে সেরা জেলা শহরের বিভিন্ন সড়ক ফাঁকা মুন্সীগঞ্জে আওয়ামী লীগসহ প্রশাসনের নানা আয়োজন মধুচাষে লোকসান টঙ্গীবাড়ীতে ১০০ ছাত্র ছাত্রীদের মাঝে মেধাবৃত্তি প্রদান টিসিবি`র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না
১৯৫

‘পুলিশই জনগণ, জনগণই পুলিশ’ প্রমাণ করলেনঃ ওসি আনিচুর

প্রকাশিত: ১২ মে ২০২০  

সালেহীন তুহিনঃ ‘পুলিশেই জনগণ, জনগণই পুলিশ’ কমিউনিটি পুলিশিংয়ের ক্ষেত্রে অতীব প্রজোয্য বাক্যটির সার্থকতা প্রতিপন্ন করলেন, মুন্সীগঞ্জ সদর থানার অফিসার-ইন-চার্জ (ওসি) মোঃ আনিচুর রহমান। পুলিশই জনগণ, সেই জনগণের পাশে দাঁড়িয়েই প্রমান করলেন বাক্যটির যথার্থতা। বৈশি^ক মহামারি কোভিড-১৯ বা করোনা ভাইরাসের করাল গ্রাসে ২ শতাধিক রাষ্ট্রের নাকাল-নাজুক অবস্থা। সংক্রমিতের ক্ষেত্রে ক্রমবর্ধমানের ধারাবাহিকতায় বাংলাদেশ। সদ্যই উন্নয়ণশীল রাষ্ট্রের তকমায় উন্নীতের প্রবাহমান ধারায় ঘুরে দাঁড়াচ্ছিল বাংলাদেশ। কিন্তু করোনা ভাইরাস দেশের অর্থনৈতিক ক্রমবর্ধিষ্ণু প্রবাহের গতি মন্থর হতে পারে। দৈনিক মুন্সীগঞ্জের খবরের সঙ্গে একান্ত সাক্ষাতকারে চলমান কোভিড-১৯ এবং ব্যক্তিগত উদ্যোগে মানবিক সহায়তা প্রদান নিয়ে সদর থানার ওসি মোঃ আনিচুর রহমান উপরোক্ত কথা বলেন।
    তিনি বলেন, কোভিড-১৯ বা করোনা ভাইরাস অদৃশ্য তবে ভয়ানক শত্রæ। যে কেউই যে কোন মুহুর্তে এর শিকার হতে পারেন। তবে করোনা সংক্রমণের বিষয়ে আতংক বা উৎকন্ঠার কোন বিষয় নেই। কিন্তু নিঃসন্দেহে এই ভাইরাসের বিস্তার প্রতিহতে প্রকৃতই বা বাস্তবভিত্তিক ‘গনসচেতনতা এবং সতর্কতা’ অবলম্বনের কোন বিকল্প নেই। যত বেশী সচেতনতা-সতর্কতা ততোধিক প্রতিরোধের সুনিশ্চয়তার প্রবল দাবী করলেন তিনি।
আনিচুর রহমান বলেন, সমগ্র পৃথিবী করোনায় আক্রান্ত নিরোধে মোটাদাগে যে সকল নির্দেশণা অনুসরণ করে সঠিক সুষ্ঠুভাবে তা-ই প্রতিপালন করতে হবে। দৃষ্টানুসারে তিনি বলেন, সামাজিক দুরত্ব নিশ্চিত অত্যাবশ্যকীয়, যতোধিক ঘরে অবস্থান, তদুপরি সুস্থ্যতা ও নিরাপত্তা। নিতান্তই জরুরীতে ঘর থেকে বের হলে সুরক্ষা ব্যবস্থা বিশেষত ১ মিটার বা ৩ ফুট দুরত্বে অবস্থান আবশ্যক। সর্বোপরি তিনি অত্যন্ত গুরুত্বারোপ পূর্বক বলেন, ব্যক্তিকেন্দ্রিক সচেতনতা-সতর্কতা সর্বাপেক্ষা অগ্রগণ্যের ভূমিকা গ্রহণ বা নীয়। ব্যক্তিগত উদ্যোগের সম্প্রসারণে নিজে, পরিবারকে, সমাজ তথা দেশকে সুরক্ষা ক্ষেত্রে সর্বোচ্চ সহযোগীতা সম্ভব।
    এদিকে অনুসন্ধানে জানা যায়, মুন্সীগঞ্জ সদর থানার ওসি আনিচুর রহমান রাতের আঁধারে প্রকৃত হতদরিদ্র, অসহায়দের অনুসন্ধান পূর্বক, মানসিক সহায়তা পৌছে দেওয়ার অনণ্য নজীর স্থাপন করেছেন। শহরের ৯ জন মহান স্বাধীনতা সংগ্রামের বীর সেনানী যথোপযুক্ত সহযোগীতা করেন তিনি। ময়মনসিংহ থেকে আসা দিন মজুরের কাজ করে জীবীকা নির্বাহ করা ৭ মহিলা শ্রমিক আটকে যায় জেলা সদরে। খোঁজ নিয়ে শহরের পাঁচঘড়িয়া কান্দিতে অবস্থানরত উক্ত ৭ শ্রমজীবী মহিলার হাতে তুলে দেন তিনি।
সংশিষ্ট সূত্র আরো জানায়, মুন্সীরহাট সংলগ্ন বেঁদে পল্লীতে ৩৭ টি পরিবার অর্ধাহারে অনাহারে দিনাতিপাত করছে। বিষয়টি জানতে পেরে, ওসি রাতের আঁধারে নিজ হাতে উক্ত ৩৭ পরিবারের খাদ্য সামগ্রী তুলে দেন। অনুরূপভাবে সদর থানা এলাকার বিভিন্ন স্থানের এমন জনগোষ্ঠী বিদ্যমান যাদের পক্ষে লোক-লজ্জায় হাত পেতে সাহায্য চাওয়া সম্ভব নয়। এই শ্রেণীর ঘরে নিজ হস্তে সহায়তা পৌছে দেন। ওসি মোঃ আনিচুর রহমান জানান, মুন্সীগঞ্জের সুযোগ্য পুলিশ সুপার আব্দুল মোমেন পিপিএম মহোদয়ের নির্দেশণায় অনুপ্রানীত হয়ে উপরোক্ত কার্যক্রম অব্যাহত থাকবে। তিনি আরো জানান, নিঃস্ব-রিক্ত-অসহায় যারা চলমান প্রাদুর্ভাবে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছেন, তাদের সন্ধান প্রাপ্তিতে সহযোগীতার হাত বাড়িয়ে দিবেন বলে, আশ^াস প্রদান করেন। 
 

এই বিভাগের আরো খবর