শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০

সর্বশেষ
শ্রীনগরে আর্থিক কষ্টে মৃৎশিল্পীরা সিরাজদিখানে হাজারো মানুষের ভরসা বাঁশের সাঁকো টঙ্গিবাড়ী উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে চলছে দোয়া ও বৃক্ষরোপন কর্মসূচী ঝুঁকি নিয়েই ঢাকায় ফিরছে মানুষ উৎসবানন্দে নিঃশঙ্ক চিত্ত জেলার সর্ববৃহৎ বালিগাঁও বাজারে মানুষের উপচে পরা ভির মে পর্যন্ত করোনায় আক্রান্ত হতে পারে ৫০ হাজার মানুষ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিত মুন্সীগঞ্জে চঙ্গ তৈরি করার কারনে পুরো একটি গ্রামের নাম পরিবর্তন কোভিড-১৯ মোকাবেলা চ্যালেঞ্জিং, তবে অসম্ভব নয় - মোঃ শফিকুল ইসলাম জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন সংবাদকর্মীরাঃ মৃনাল কান্তি দাস প্রকৃত জনপ্রতিনিধি হিসেবে প্রতীয়মানের এখনই সুযােগঃআবু বকর সিদ্দিক শ্রীনগরে নার্সারীতে বাহারী আমের বাম্পার ফলন বসল পদ্মা সেতুর ২৯তম স্প্যানঃ দৃশ্যমান ৪ হাজার ৩৫০ মিটার করোনা ঝুঁকি নিয়ে কাজ করছে যে সকল গণমাধ্যমকর্মীরা.. জেলার ৭৪টি হিমাগার ৪০ ভাগ ফাঁকা-৮০০ কোটি টাকা লোকসানের শঙ্কা ধেয়ে আসছে কালবৈশাখী ঝড় মুন্সীগঞ্জে বর্ষা মৌসুম সামনে রেখে চলছে চাঁই তৈরীর ধুম ২ মিনিটেই মারা যাবে করোনা ভাইরাস নজরদারি বৃদ্ধি করতে বলা হয়েছেঃ পৌর মেয়র বিপ্লব মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা ৯৮ সালে প্রলয়ংকারী বন্যা মোকাবেলার দৃষ্টান্ত তুলে ধরলেনঃমহিউদ্দিন মুন্সীগঞ্জ পৌরসভার প্রতিদিন জীবানু নাশক পনি ছিটান অব্যাহত গত ২৪ ঘন্টায় করোনায় মারা যাওয়া সবাই ঢাকার আড়িয়ল বিলের মিষ্টি কুমড়া সবচেয়ে সেরা জেলা শহরের বিভিন্ন সড়ক ফাঁকা মুন্সীগঞ্জে আওয়ামী লীগসহ প্রশাসনের নানা আয়োজন মধুচাষে লোকসান টঙ্গীবাড়ীতে ১০০ ছাত্র ছাত্রীদের মাঝে মেধাবৃত্তি প্রদান টিসিবি`র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না
১২২

বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট শুরু ১১ই জুন

প্রকাশিত: ১২ মার্চ ২০২০  

সবশেষ দুই সফরে ভারত ও পাকিস্তানে টেস্টের আগে কোনো প্রস্তুতি ম্যাচ পায়নি বাংলাদেশ দল। আগামী জুনে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। এমনিতে বাংলাদেশে এসে সফরকারী দলগুলি সাধারণত দুই বা তিন দিনের প্রস্তুতি ম্যাচ পেয়ে থাকে।

এবার অস্ট্রেলিয়া খেলবে চার দিনের প্রস্তুতি ম্যাচ। প্রস্তুতি ম্যাচের ভেন্যু ও তারিখ চূড়ান্ত হয়নি। অস্ট্রেলিয়া দল কবে বাংলাদেশে পৌঁছবে সেটাও জানায়নি বিসিবি। সিরিজের প্রথম টেস্ট হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ১৬ই জুন ঢাকায় ফিরবে অস্ট্রেলিয়া দল। ১৯শে জুন দ্বিতীয় টেস্ট শুরু হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।
সবশেষ ২০১৭ সালে বাংলাদেশ সফরে এসেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সেবারই প্রথম অস্ট্রেলিয়াকে টেস্টে হারানোর স্বাদ পায় বাংলাদেশ। দ্বিতীয় টেস্ট জিতে নিয়ে ১-১ ড্রতে সিরিজ শেষ করেছিল টাইগাররা।
আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ও চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ আইরিশদের ঘরের মাঠে হলেও টি-টোয়েন্টি সিরিজটি হবে ইংল্যান্ডের ওভাল, চেমসফোর্ড, ব্রিস্টল ও এজবাস্টনে। সফরে একটি টেস্টের সঙ্গে তিনটি ওয়ানডে, তিনটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল বাংলাদেশের। টেস্ট বাদ হওয়ায় টি-টোয়েন্টি সিরিজটি হবে চার ম্যাচের। এর আগে আইরিশ বোর্ড ক্রিকেট আয়ারল্যান্ডের (সিআই) প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম জানান, নিজেদের ক্লনটার্ফ ভেন্যুর সংস্কার কাজের কারণে আয়ারল্যান্ডের  একটি মাঠ কমে গেছে। ফলে ঘরের মাঠে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে বাড়তি চাপের মুখে পড়েছে আয়ারল্যান্ড। ঠাসা আন্তর্জাতিক সূচি, সঙ্গে আইসিসির বেঁধে দেয়া শর্ত অনুসারে পিচের প্রত্যাশিত মান ধরে রাখাটা আইরশিদের কাছে চ্যালেঞ্জের। তাই সিআই নিরপেক্ষ ভেন্যুতে স্থানান্তর করেছে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি। এবারই প্রথম আয়ারল্যান্ড কোনো সিরিজ আয়োজন করতে যাচ্ছে নিরপেক্ষ ভেন্যুতে। এর আগে ইংল্যান্ডকে নিরপেক্ষ ভেন্যু হিসেবে ব্যবহার করেছিল অস্ট্রেলিয়া ও পাকিস্তান। ২০১০ সালে ইংল্যান্ডের মাটিতে দুটি টেস্ট, একটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেছিল তারা। আগামী ৮ই মে আয়ারল্যান্ড পৌঁছবে বাংলাদেশ ক্রিকেট দল।
অস্ট্রেলিয়া ক্রিকেট দলের এটি তৃতীয় বাংলাদেশ সফর। ২০০৬ ও ২০১৭তে এখানে টেস্ট সিরিজ খেলেছে অজিরা। আর ২০০৩’র পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলার স্মৃতি নেই টাইগারদের।