শুক্রবার   ২৩ জুলাই ২০২১

সর্বশেষ
শ্রীনগরে আর্থিক কষ্টে মৃৎশিল্পীরা সিরাজদিখানে হাজারো মানুষের ভরসা বাঁশের সাঁকো টঙ্গিবাড়ী উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে চলছে দোয়া ও বৃক্ষরোপন কর্মসূচী ঝুঁকি নিয়েই ঢাকায় ফিরছে মানুষ উৎসবানন্দে নিঃশঙ্ক চিত্ত জেলার সর্ববৃহৎ বালিগাঁও বাজারে মানুষের উপচে পরা ভির মে পর্যন্ত করোনায় আক্রান্ত হতে পারে ৫০ হাজার মানুষ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিত মুন্সীগঞ্জে চঙ্গ তৈরি করার কারনে পুরো একটি গ্রামের নাম পরিবর্তন কোভিড-১৯ মোকাবেলা চ্যালেঞ্জিং, তবে অসম্ভব নয় - মোঃ শফিকুল ইসলাম জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন সংবাদকর্মীরাঃ মৃনাল কান্তি দাস প্রকৃত জনপ্রতিনিধি হিসেবে প্রতীয়মানের এখনই সুযােগঃআবু বকর সিদ্দিক শ্রীনগরে নার্সারীতে বাহারী আমের বাম্পার ফলন বসল পদ্মা সেতুর ২৯তম স্প্যানঃ দৃশ্যমান ৪ হাজার ৩৫০ মিটার করোনা ঝুঁকি নিয়ে কাজ করছে যে সকল গণমাধ্যমকর্মীরা.. জেলার ৭৪টি হিমাগার ৪০ ভাগ ফাঁকা-৮০০ কোটি টাকা লোকসানের শঙ্কা ধেয়ে আসছে কালবৈশাখী ঝড় মুন্সীগঞ্জে বর্ষা মৌসুম সামনে রেখে চলছে চাঁই তৈরীর ধুম ২ মিনিটেই মারা যাবে করোনা ভাইরাস নজরদারি বৃদ্ধি করতে বলা হয়েছেঃ পৌর মেয়র বিপ্লব মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা ৯৮ সালে প্রলয়ংকারী বন্যা মোকাবেলার দৃষ্টান্ত তুলে ধরলেনঃমহিউদ্দিন মুন্সীগঞ্জ পৌরসভার প্রতিদিন জীবানু নাশক পনি ছিটান অব্যাহত গত ২৪ ঘন্টায় করোনায় মারা যাওয়া সবাই ঢাকার আড়িয়ল বিলের মিষ্টি কুমড়া সবচেয়ে সেরা জেলা শহরের বিভিন্ন সড়ক ফাঁকা মুন্সীগঞ্জে আওয়ামী লীগসহ প্রশাসনের নানা আয়োজন মধুচাষে লোকসান টঙ্গীবাড়ীতে ১০০ ছাত্র ছাত্রীদের মাঝে মেধাবৃত্তি প্রদান টিসিবি`র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না
১২৯

শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে:

প্রকাশিত: ১১ মার্চ ২০২১  

গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, ঝরে পড়া রোধ ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকার প্রাথমিক স্তরের শতভাগ শিক্ষার্থীদের মাঝে দুপুরে রান্না করা খাবার ও বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ এবং উপবৃত্তি প্রদান কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আজ মুজিববর্ষ উপলক্ষে রহমত উল্যাহ ও আজিজা ফাউন্ডেশনের উদ্যোগে নোয়াখালী জেলার চাটখিল উপজেলার খিলপাড়ায় চাটখিল ও সোনাইমুড়ী উপজেলার ২৩৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গরিব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে মুজিবর্ষের লোগো সংবলিত স্কুল পোশাক ও ব্যাগ বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ঝরে পড়ারোধ ও শিক্ষার্থীদের দৈনন্দিন পুষ্টি চাহিদাকল্পে ‘জাতীয় স্কুল মিলনীতি ২০১৯’ ইতোমধ্যে অনুমোদিত হয়েছে। চলতিবছর থেকে পর্যায়ক্রমে সারা দেশে সকল প্রাথমিক বিদ্যালয়ে এ স্কুল মিল চালু করার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তিনি বলেন, শিক্ষার্থীদের সামাজিক সুরক্ষা ও মা’দের ক্ষমতায়নের লক্ষ্যে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীদের ‘মা’ এর একাউন্টে উপবৃত্তি প্রদান করে যাচ্ছে সরকার। নির্বাচনি ইশতেহার ২০১৮ অনুযায়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিবর্ষ উদ্যাপন উপলক্ষে সরকার কর্তৃক ২১ লাখ নিরক্ষর নারী-পুরুষকে মৌলিক সাক্ষরতা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষ উপলক্ষে রহমত উল্যাহ ও আজিজা ফাউন্ডেশনের উদ্যোগে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে স্কুল পোশাক ও ব্যাগ বিতরণ একটি প্রশংসনীয় কর্মসূচি। সারা দেশে এই উদ্যোগ ছড়িয়ে দিয়ে দরিদ্র শিক্ষার্থীদের পাশে দাঁড়নোর জন্য তিনি সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, মহামারি করোনা পরবর্তী স্বাস্থ্যসম্মতভাবে প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় খোলার প্রস্তুতি শুরু হয়ে গেছে। আন্তঃমন্ত্রণালয় সভায় আগামী ৩০মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তাই এই সময়ের পূর্বেই প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সকল শিক্ষক-কর্মচারীদের টিকা দেওয়ার বিষয়টি সম্পন্ন করতে হবে।

পরে প্রতিমন্ত্রী চাটখিল ও সোনাইমুড়ী উপজেলার ২৩৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গরিব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে মুজিবর্ষের লোগো সংবলিত স্কুল পোশাক ও ব্যাগ বিতরণ করেন

অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম, কুড়িগ্রাম -১ আসনের সংসদ সদস্য মোঃ আছলাম হোসেন সওদাগর, নোয়াখালীর জেলা প্রশাসক মোঃ খোরশেদ আলম খান, চাটখিল উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর কবির, সোনাইমুড়ী উপজেলা চেয়ারম্যান খন্দকার রুহুল আমীন ও প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগীয় উপপরিচালক মোঃ শফিকুল ইসলাম বক্তৃতা করেন। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী আলহাজ্জ্ব মোঃ জাহাঙ্গীর আলম।

এই বিভাগের আরো খবর