সোমবার   ১৮ অক্টোবর ২০২১

সর্বশেষ
শ্রীনগরে আর্থিক কষ্টে মৃৎশিল্পীরা সিরাজদিখানে হাজারো মানুষের ভরসা বাঁশের সাঁকো টঙ্গিবাড়ী উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে চলছে দোয়া ও বৃক্ষরোপন কর্মসূচী ঝুঁকি নিয়েই ঢাকায় ফিরছে মানুষ উৎসবানন্দে নিঃশঙ্ক চিত্ত জেলার সর্ববৃহৎ বালিগাঁও বাজারে মানুষের উপচে পরা ভির মে পর্যন্ত করোনায় আক্রান্ত হতে পারে ৫০ হাজার মানুষ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিত মুন্সীগঞ্জে চঙ্গ তৈরি করার কারনে পুরো একটি গ্রামের নাম পরিবর্তন কোভিড-১৯ মোকাবেলা চ্যালেঞ্জিং, তবে অসম্ভব নয় - মোঃ শফিকুল ইসলাম জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন সংবাদকর্মীরাঃ মৃনাল কান্তি দাস প্রকৃত জনপ্রতিনিধি হিসেবে প্রতীয়মানের এখনই সুযােগঃআবু বকর সিদ্দিক শ্রীনগরে নার্সারীতে বাহারী আমের বাম্পার ফলন বসল পদ্মা সেতুর ২৯তম স্প্যানঃ দৃশ্যমান ৪ হাজার ৩৫০ মিটার করোনা ঝুঁকি নিয়ে কাজ করছে যে সকল গণমাধ্যমকর্মীরা.. জেলার ৭৪টি হিমাগার ৪০ ভাগ ফাঁকা-৮০০ কোটি টাকা লোকসানের শঙ্কা ধেয়ে আসছে কালবৈশাখী ঝড় মুন্সীগঞ্জে বর্ষা মৌসুম সামনে রেখে চলছে চাঁই তৈরীর ধুম ২ মিনিটেই মারা যাবে করোনা ভাইরাস নজরদারি বৃদ্ধি করতে বলা হয়েছেঃ পৌর মেয়র বিপ্লব মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা ৯৮ সালে প্রলয়ংকারী বন্যা মোকাবেলার দৃষ্টান্ত তুলে ধরলেনঃমহিউদ্দিন মুন্সীগঞ্জ পৌরসভার প্রতিদিন জীবানু নাশক পনি ছিটান অব্যাহত গত ২৪ ঘন্টায় করোনায় মারা যাওয়া সবাই ঢাকার আড়িয়ল বিলের মিষ্টি কুমড়া সবচেয়ে সেরা জেলা শহরের বিভিন্ন সড়ক ফাঁকা মুন্সীগঞ্জে আওয়ামী লীগসহ প্রশাসনের নানা আয়োজন মধুচাষে লোকসান টঙ্গীবাড়ীতে ১০০ ছাত্র ছাত্রীদের মাঝে মেধাবৃত্তি প্রদান টিসিবি`র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না
৯০

শুভ জন্মদিন তানজির তুহিন

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২১  

বর্ষন মোহাম্মদ- দীর্ঘ ১৫ বছর তিনি ছিলেন শিরোনামহীনের তুহিন। এরপর ঠিকানা বদল করে হয়েছেন আভাসের তুহিন। দীর্ঘদিনের ঠিকানা বদল করলেও যাঁকে চিনতে বিন্দু পরিমাণ কষ্ট হয় না, তিনি তানজির তুহিন। আজ ২৭ সেপ্টেম্বর বাংলাদেশের এই জনপ্রিয় সংগীতশিল্পী, গীতিকার, অভিনেতা ও স্থপতির তানজির তুহিন জন্মদিন।

তানজির চৌধুরী তুহিন ২০১৭ সালে তিনি শিরোনামহীন ত্যাগ করেন। ২০১৮ সালে নতুন ব্যান্ড আভাস গঠন করেন। সঙ্গীতের পাশাপাশি কয়েকটি টেলিভিশন নাটকেও অভিনয় করেছেন তিনি। তুহিন ১৯৭৪ সালের ২৬ সেপ্টেম্বর বাংলাদেশের ঢাকায় জন্ম নেন এবং সেখানে তার ছেলেবেলা কাটে। তিনি ধানমন্ডি গভ: বয়েজ হাই স্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করেন। তুহিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্থাপত্যকলায় স্নাতক অধ্যয়ন করেন। তুহিন প্রথম কয়েক বছরের জন্যে বুলবুল ললিতকলা একাডেমিতে (বাফা) নজরুল সঙ্গীত এবং শাস্ত্রীয় সঙ্গীত বিষয়ে অধ্যয়ন করেন। তিনি রবীন্দ্রসঙ্গীতেরও তামিল নিয়েছিলেন। যেখানে তার সঙ্গীতগুরুদের মধ্যে ছিলেন ওস্তাদ আখতার সাদমানি, কিরণ চন্দ্র রায়, নিয়াজ মোহাম্মদ চৌধুরী এবং ওস্তাদ নারায়ণ চন্দ্র বসাক। তুহীন পেশায় একজন স্থপতি।

শিরোনামহীনের সাথে তুহিনের প্রথম প্রকাশিত অ্যালবাম জাহাজী (২০০৪)। তুহিনের গাওয়া অ্যালবামের সাইকেডালিক রক ঘরানার "হাসিমুখ" গানটি ব্যপক জনপ্রিয়তা লাভ করে, যা মূলত শিরোনামহীনকে প্রাথমিক পরিচিতি এনে দিয়েছিল। পরবর্তীতে সতের বছরে দলটির সঙ্গে তিনি ইচ্ছে ঘুড়ি (২০০৬), বন্ধ জানালা (২০০৯), শিরোনামহীন রবীন্দ্রনাথ (২০১০), শিরোনামহীন শিরোনামহীন (২০১৩) অ্যালবামগুলি প্রকাশ করেন।

সময়ের অন্যতম জনপ্রিয় ব্যান্ড ``আভাস`` আভাস ২০১৭ সালে গঠিত ঢাকা ভিত্তিক বাংলা রক ব্যান্ড। তানজির তুহিন (কণ্ঠ), রাজু শেখ (বেস), সুমন মনজুরুল (লিড), রিঙ্কু ইমাম (ড্রাম) শাওন কাইয়্যুম (কিবোর্ড)- এই পাঁচজনের সমন্বয়ে গঠিত হয়। ২০২০ সালের হিসেবে ব্যান্ডটির ৪ টি একক প্রকাশিত হয়েছে। বর্তমান বাংলা ব্যান্ড জগতের জনপ্রিয়তার শীর্ষে অন্যতম জনপ্রিয় ব্যান্ড আভাস।একের পর এক পারফরম্যান্স দিয়ে ইতিমধ্যেই সারা বাংলাদেশে আত্মপ্রকাশ করেছে ব্যান্ড দলটি।

২০১৭ সালের ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসের দিনে ব্যান্ডটির প্রতিষ্ঠাতা,স্থপতি,অভিনেতা ও ভোকাল তানযীর তুহিন দর্শক শ্রোতাদের উদ্দেশ্যে বলেন – সৃষ্টিকর্তার কৃপায় ও শ্রোতা বন্ধুদের অনুপ্রেরণায় “আভাস” নামে নতুন ব্যান্ড নিয়ে গানে ফিরছি।  এছাড়া ব্যান্ডটি এর মধ্যেই তাদের প্রথম অ্যালবামের কাজ শুরু করছে।প্লাটফর্মের সাথে যৌথ উদ্যোগে একটি লিরিক হান্টের আয়োজন করে। যা শুভাকাঙ্ক্ষী ও শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলে।এ বিষয়ে ব্যান্ডের সাথে যোগাযোগ করা হলে জানা যায়-তারা তাদের শ্রোতা ও ভক্তদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছে। তাই বলা যায় যে ব্যান্ডটির কাছ থেকে তার শ্রোতাবৃন্দরা সামনে আরও বড় কিছু পেতে যাচ্ছে। সব মিলিয়ে “আভাস” এগিয়ে যাচ্ছে তার নিজস্ব গতিতে।

এই বিভাগের আরো খবর