শুক্রবার   ২৩ জুলাই ২০২১

সর্বশেষ
শ্রীনগরে আর্থিক কষ্টে মৃৎশিল্পীরা সিরাজদিখানে হাজারো মানুষের ভরসা বাঁশের সাঁকো টঙ্গিবাড়ী উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে চলছে দোয়া ও বৃক্ষরোপন কর্মসূচী ঝুঁকি নিয়েই ঢাকায় ফিরছে মানুষ উৎসবানন্দে নিঃশঙ্ক চিত্ত জেলার সর্ববৃহৎ বালিগাঁও বাজারে মানুষের উপচে পরা ভির মে পর্যন্ত করোনায় আক্রান্ত হতে পারে ৫০ হাজার মানুষ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিত মুন্সীগঞ্জে চঙ্গ তৈরি করার কারনে পুরো একটি গ্রামের নাম পরিবর্তন কোভিড-১৯ মোকাবেলা চ্যালেঞ্জিং, তবে অসম্ভব নয় - মোঃ শফিকুল ইসলাম জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন সংবাদকর্মীরাঃ মৃনাল কান্তি দাস প্রকৃত জনপ্রতিনিধি হিসেবে প্রতীয়মানের এখনই সুযােগঃআবু বকর সিদ্দিক শ্রীনগরে নার্সারীতে বাহারী আমের বাম্পার ফলন বসল পদ্মা সেতুর ২৯তম স্প্যানঃ দৃশ্যমান ৪ হাজার ৩৫০ মিটার করোনা ঝুঁকি নিয়ে কাজ করছে যে সকল গণমাধ্যমকর্মীরা.. জেলার ৭৪টি হিমাগার ৪০ ভাগ ফাঁকা-৮০০ কোটি টাকা লোকসানের শঙ্কা ধেয়ে আসছে কালবৈশাখী ঝড় মুন্সীগঞ্জে বর্ষা মৌসুম সামনে রেখে চলছে চাঁই তৈরীর ধুম ২ মিনিটেই মারা যাবে করোনা ভাইরাস নজরদারি বৃদ্ধি করতে বলা হয়েছেঃ পৌর মেয়র বিপ্লব মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা ৯৮ সালে প্রলয়ংকারী বন্যা মোকাবেলার দৃষ্টান্ত তুলে ধরলেনঃমহিউদ্দিন মুন্সীগঞ্জ পৌরসভার প্রতিদিন জীবানু নাশক পনি ছিটান অব্যাহত গত ২৪ ঘন্টায় করোনায় মারা যাওয়া সবাই ঢাকার আড়িয়ল বিলের মিষ্টি কুমড়া সবচেয়ে সেরা জেলা শহরের বিভিন্ন সড়ক ফাঁকা মুন্সীগঞ্জে আওয়ামী লীগসহ প্রশাসনের নানা আয়োজন মধুচাষে লোকসান টঙ্গীবাড়ীতে ১০০ ছাত্র ছাত্রীদের মাঝে মেধাবৃত্তি প্রদান টিসিবি`র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না
৫৪

কৃষিতে আরও গবেষণার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৯ জুন ২০২১  

নিজস্ব প্রতিবেদক-

কৃষিতে আরও উন্নয়ন চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উদ্দেশ্যে কৃষিতে গবেষণা বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি। নির্দিষ্ট করে আলু ও সবজির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, আধুনিক গবেষণার মাধ্যমে মানসম্পন্ন ফলন এবং বীজ উৎপাদন বাড়াতে হবে। এর মাধ্যমে আবাদ এবং ফলন বাড়িয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার কথা বলেছেন তিনি। একইসঙ্গে বিশ্ববাজারে চাহিদার সুযোগে রপ্তানি বাড়ানোর কথাও বলেছেন তিনি।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। একনেক চেয়ারপারসন হিসেবে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে সংযুক্ত হন তিনি।

শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কেন্দ্রে বৈঠক শেষে ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর বিভিন্ন নির্দেশনা এবং অনুমোদিত প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বৈঠকে ১০টি প্রকল্প অনুমোদন করেছে একনেক। এগুলোর মধ্যে একটি সংশোধিত, ৯টি নতুন। এসব প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ছয় হাজার ৬৫১ কোটি টাকা। এই ব্যয়ের মধ্যে সরকারি জোগান প্রায় পাঁচ হাজার ২২০ কোটি টাকা। বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল ৭৩৪ কোটি টাকা। বাকি ৬৩৮ কোটি টাকা বিদেশি ঋণ।পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্নিষ্ট প্রতিমন্ত্রীরা বৈঠকে উপস্থিত ছিলেন। সংশ্নিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা সভার কার্যক্রমে অংশ নেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, একনেকে অনুমোদিত 'জৈবপ্রযুক্তির মাধ্যমে কৃষিবীজ উন্নয়ন বর্ধিতকরণ' প্রকল্প প্রসঙ্গে কৃষি উন্নয়নে নতুন নতুন গবেষণায় গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, টিস্যু কালচারের মাধ্যমে আলু ও সবজি, আখের রপ্তানিযোগ্য উন্নয়ন করা সম্ভব। এ ছাড়া পানির প্রবাহ স্বাভাবিক রাখতে স্লুইস গেট নির্মাণকে অনুৎসাহিত করেছেন। বিকল্প উপায়ে পানি ব্যবহারের কথা বলেছেন তিনি।

এই বিভাগের আরো খবর